গুগল চ্যালেঞ্জ ডেভেলপার স্কলারশীপ ২০১৮ অর্জন করলেন অভিজিৎ রায় কাব্য এবং বাবুল ডি’ নকরেক

দোলন জেফিরাজ কুবি

Google Developer Challenge Scholarship 2018 অর্জন করলেন অভিজিৎ রায় কাব্য এবং বাবুল ডি’ নকরেক। সারা বিশ্বের লক্ষ লক্ষ আবেদনকারীদের মধ্যে গুগল চ্যালেঞ্জ ডেভেলপার স্কলারশীপ ২০১৮ অর্জণে উচ্ছসিত এই দুই বাংলাদেশী তরুণ ফেইসবুক স্ট্যাটাসের মাধ্যমে জানিয়েছেন, “যে স্বপ্ন দেখতাম, তা সত্যি হয়েছে!”

 

অভিজিত এবং বাবুল আইটি জগতে আরও অনেক দূর যেতে চান, কাজ করতে চান বাংলাদেশ এবং পৃথিবীর মানুষের কল্যাণে।

 

গুগুল প্রতি বছর বিশ্বব্যাপী লক্ষ লক্ষ মেধাবী সফটয়্যার ডেভেলপার, ওয়েব ডেভেলপারগণকে তাঁদের স্কলারশীপের জন্য আবেদনের আমন্ত্রণ জানায়। গত বছর আগস্ট মাসে সারা পৃথিবী থেকে কয়েক লক্ষ প্রোগ্রামার এবং সফটওয়্যার ডেভেলপার এতে অংশগ্রহণ করেন।


স্কলারশিপটা পাওয়া কঠিন ছিল কি না এমন প্রশ্ন করলে বাবুল জানান, “আমি সফটয়্যার টেস্টিং প্রসেস এর সাথে ২০১১ সাল থেকে পরিচিত। আমি ২০১২ সাল থেকেই একটু একটু করে প্রোগ্রামিং করছি। ফ্রন্ট এন্ড ওয়েব ডেভেলপমেন্ট এর উপর কোর্স করেছি নিউ ইয়র্ক কোড এন্ড ডিজাইন একাডেমী থেকে। এছাড়া একাধিক বিশ্ববিদ্যালয় থেকে অনলাইন কোর্স করেছি বিষয়গুলোর উপর। আমি প্রতিদিন ১-২ ঘন্টা কোডিং করি। এছাড়া এন্ড্রয়েড এপ্স ডেভেলপমেন্ট কোর্সও করা ছিল। ফলে স্কলারশীপ পাওয়া সহজ হয়ে গেছে! তা ছাড়া আমার নিজের ২৫ টির উপর ওয়েব সাইট, ব্লগ রয়েছে। এগুলো অবশ্যই আমাকে স্কলারশিপটার দৌড়ে এগিয়ে রেখেছে।”

 

 

গত ১১ জানুয়ারী ২০১৮ গুগল তাঁদের স্কলারশীপ প্রাপ্তদের তালিকা প্রকাশ করে এবং স্কলারশীপ প্রাপ্তদের ইমেইল যোগে জানিয়ে দেয়।  আমাদের জানামতে বাংলাদেশ থেকে বাবুল ডি’ নকরেক এবং অভিজিৎ রয় কাব্য এই স্কলারশীপ অর্জন করেছেন। তাঁরা দু’জনেই নিউ ইয়র্ক থাকেন।

 


অভিজিত রায় কাব্য গুগলের একটি প্রোগ্রামে!

 

অভিজিত রায় কাব্য বাংলাদেশ নর্থ সাউথ ইউনিভার্সিটি থেকে কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এর উপর স্নাতক (সম্মান) ডিগ্রী অর্জন করেন ২০১৩ সালে । অতপর ২০১৭ সালে যুক্তরাষ্ট্র থেকে একই বিষয়ের স্নাতক ডিগ্রী অর্জন করেন।

 

অভিজিত ফ্রন্ট এন্ড ইঞ্জিনিয়ারিং এর উপরও পড়াশুনা করেছেন। সময় পেলেই প্রোগ্রামিং করেন। ফটোগ্রাফিতেও ভাল দখল রয়েছে অভিজিত রায় কাব্যের।

 

গুগল অভিজিত রায় কাব্য এবং বাবুল ডি’ নকরেককে লিখে, “Congratulations!

Hi Babul/Avijit,

We are excited to offer you a Grow with Google Challenge Scholarship to the Android Developer track. We received applications from many talented and motivated candidates, and yours truly stood out.

Share your good news!
Download the scholarship badge and post it to your favorite social networks with the hashtag #GoogleUdacityScholars and #GrowWithGoogle.

Grow with Google Challenge Scholarship Recipient Badge

Start Learning
As a scholarship recipient, you have been automatically enrolled into the initial 3-month challenge course.

 

You can start learning now by clicking on the Grow with Google Challenge Scholarship course card in your classroom.

We’ll be sending you additional information within the next day.

See you in the classroom,

Nick and Chaitra, on behalf of the Udacity and Google Scholarship Team”

বাবুল ডি’ নকরেক ১৯৯৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে বিএ (সম্মান) এবং ১৯৯৯ সালে এম এ ডিগ্রী অর্জন করেন। ২০০৮ সালে প্রফেশনাল এম বি এ ডিগ্রী অর্জন করেন। তিনি মেহেরুন্নেসা মহিলা কলেজ, মধুপুর ডিগ্রী কলেজ এবং সেন্ট জোসেফ কলেজে অধ্যাপনা করেন। একই সাথে দ্য ডেইলি স্টার পত্রিকার সহ-সম্পাদকের দায়িত্ব পালন করেন।

 

২০০৬-২০০৭ সালে যুক্তরাষ্ট্র সরকারের US DEpartment of State থেকে International Leadership in Educators Program (ILEP) স্কলারশীপ অর্জন করে ফিলাডেলফিয়ার ড্রেক্সেল ইউনিভার্সিটি থেকে এডুকেশনাল আইটি, ইন্সট্রাকশনাল মাল্টিমিডিয়া এন্ড ইংলিশ ল্যাঙ্গুয়েজ টিচিং এর উপর পড়াশুনা করেন। দেশে ফিরে এসে আবার কলেজে যোগদান করেন। ২০১১ সালে আমেরিকার সাপ্তাহিক এখন সময় পত্রিকায় যোগ দেন প্রধান সহ-সম্পাদক হিসেবে। ২০১১-১২ সালে PeopleNTech থেকে সফটওয়্যার টেস্ট অটোমেশন এর উপর পড়াশুনা করেন। ২০১৩-১৪ সালে ইন্টেলিপাট থেকে জাভা প্রোগ্রামিং এবং সেলেনিয়াম ইঞ্জিনিয়ারিং এর উপর পড়াশুনা করেন।

 

২০১৪-১৫ সালে নিউ ইয়র্ক কোড এন্ড ডিজাইন থেকে ফ্রন্ট এন্ড ওয়েব ইঞ্জিনিয়ারিং এর উপর পড়াশুনা করেন। ২০১৭ সালে তিনি টুলস কিউ এ থেকে সেলেনিয়াম এর উপর উচ্চতর কোর্স সম্পন্ন করেন। একই সালে রবোটিক ফ্রেমওয়ার্ক নিয়েও একটি কোর্স করেছেন বলে জানা গেছে। ২০১৬ সালে ওয়ার্ডপ্রেস অয়েব ডিজাইন এর উপর কোর্স করেন একাধিক।

 

বাবুল ডি’ নকরেক বর্তমানে AccentTech, US এর আইটি প্রশিক্ষক হিসেবে কাজ করছেন। প্রথম আলো – উত্তর আমেরিকার বিশেষ সংবাদদাতা হিসেবেও কাজ করছেন তিনি। 21 Minute School চালান তিনি। বাংলাদেশের তরুণ আইটি স্প্যাশালিস্টদের একটি দল Cyber Solutions-1971 নিয়ে কাজ করেন। তরুণ চৌকস এই দল নিমিষেই আপনার কম্পিউটার ঠিক করে দিবেন আপনার কম্পিউটার স্পর্শ না করেই বিশ্বের যে কোন প্রান্তে! আপাতত তাঁদের দলে আছেন ৪ জন মান্দি ছেলে মেয়ে এবং আরও ৬ জন বাংলাদেশী তরুণ! বাবুল ডি’ নকরেক তাঁদের নেতৃত্বে! তাঁদের এই দলে ১০১ জন তরুণ কাজ করবেন বলে জানা গেছে!

 

গুগলের স্কলারশীপে পড়াশুনা করছেন UDACITY তে পড়াশুনা করবেন Android App Development এর উপর। যারা এখানে ভাল রেজাল্ট করবেন, তাঁদেরকে উচ্চতর পড়াশুনার জন্য গুগল আবার স্কলারশীপ দিবেন বলে ঘোষণা দিয়ে রেখেছে ইতোমধ্যেই। বাবুল জানালেন, তাঁর টার্গেট ওটি-ই!

 

বাবুল ডি’ নকরেক দেশে ফিরে গিয়ে মধুপুর শাল-অরণ্যে একটি আন্তর্জাতিক মানের আইটি স্কুল এবং কলেজ স্থাপন করার স্বপ্ন দেখেন।

 

Google Depeloper Challenge Scholarship 2018 প্রাপ্তদের তালিকা দেখতে এখানে ক্লিক করুন।


Sharing is caring! Please share with friends & family if you find this website useful

4 thoughts on “গুগল চ্যালেঞ্জ ডেভেলপার স্কলারশীপ ২০১৮ অর্জন করলেন অভিজিৎ রায় কাব্য এবং বাবুল ডি’ নকরেক”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *