বাংলাদেশে সাফল্যের অনেক গল্প তৈরী করে চলেছে নকরেক – আইটি

আইটি প্রতিবেদক, ঢাকা থেকে



বাংলাদেশে শিক্ষিত বেকার এবং হতাশ তরুণদের মধ্যে আশার আলো জ্বালিয়ে একের পর এক সাফল্যের গল্প তৈরী করে চলেছে নকরেক-আইটি। শুধু শহরে নয় ফ্রীল্যান্সিং ক্যারিয়ারকে মফঃস্বল এবং গ্রাম পর্যায়ে নিয়ে গেছে এই নতুন আইটি শিক্ষা প্রতিষ্ঠান।

এই প্রতিষ্ঠানের কর্ণধার সুবীর জেভিয়ার নকরেক জানান, নকরেক আইটি শুরু হয়েছিল ২১শে আগস্ট ২০১৭। প্রথম ব্যাচে ৫ জনের মধ্যে ৫ জনই সফল হয়েছে এবং মার্কেটপ্লেসে কাজ করে যাচ্ছে। বাকি আরো ৩টি ব্যাচ শুরু হয়েছে। তারমধ্যে অনেকেই ক্লাশ চলাকালীন সময়েই কাজ পাওয়া শুরু করেছে। এখনো আরো অনেক ক্লাশ বাকি আছে প্রতিটি ব্যাচের।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে ফাইন্যান্স এন্ড ব্যাংকিং এ অনার্স এবং মাস্টার্স করা এই তরুণ জানান, তিনি জাপান সরকারের জাইকা’র একটি প্রজেক্ট-এ ভাল বেতনে চাকুরী করতেন। পরিবারের সবাই স্বপ্ন দেখতেন তিনি বিসিএস কর্মকর্তা হবেন। কিন্তু তাঁর সব সময়ই নতুন কিছু করার চিন্তা মাথায় কাজ করত। মন চাইত বেকার এবং শিক্ষিত যুবকদের জন্য কিছু করবেন। তাঁদের হতাশ জীবন তাঁকে খুব বিচলিত করত।

দ্য গারোজ24 আমাজন এসোসিয়েট স্টোর-এ আপনাকে স্বাগতম! আপনার পছন্দের যে কোন পণ্য কিনুন নির্ভরতার সাথে। প্রয়োজনে চ্যাট অপশনে সরাসরি কথা বলুন।



তাঁর দুই মামা ফ্রীল্যান্সিং করতেন। একজন বাবুল ডি’ নকরেক আমেরিকায় থাকেন। তিনি পেশায় লেখক এবং সাংবাদিক। পাশা-পাশি ফ্রীল্যান্সারদের ইংরেজি, সফটওয়্যার টেস্টিং, টি-শার্ট এন্ড হুড্ডি ডিজাইন, এবং ওয়ার্ডপ্রেস ওয়েব ডিজাইন এর উপর সাপ্তাহিক ছুটির দিনে অনলাইনে প্রশিক্ষণ দেন। তিনি Cyber Solutions-71 নামে একটি অনলাইন স্কুল চালান। তাঁর ওয়েব সাইট ভিজিট করতে এখানে ক্লিক করুন।

আরেক জন সুজাত্য নকরেক, থাকেন ময়মনসিংহ। সেখানে বসেই তিনি আমেরিকার একটি কোম্পানিতে অনলাইনে জব করেন। এই দু’জন তাঁর জন্য হয়ে উঠে এক অমিত অনুপ্রেরণার উৎস। তাঁদের সাথে কথা বলে জানতে পারেন তাঁদের যা আয় তাতে একজন সাধারণ চাকুরে কর্মজীবিদের চেয়ে তাঁরা ভাল আয় করেন। তাই তিনি যেই ভাবা সেই কাজ শুরু করে দেন।




বাংলাদেশ সরকারের দেওয়া গ্রাফিক্স ডিজাইন কোর্সটি করে ফেলেন। ওয়েব ডিজাইন এর উপর কোর্স করে ফেলেন কোডারস ট্রাস্ট থেকে। বাবুল ডি’ নকরেক তাঁকে আমেরিকা থেকে সেরা প্রশিক্ষকদের ভিডিও টিউটোরিয়াল সরবরাহ করে দেন।

তিনি আরও জানান, “সফটওয়্যার টেস্টিং এর উপর প্রশিক্ষণ নিয়ে ফেলেন বাবুল ডি’ নকরেক এর কাছ থেকেই। বাবুল ডি’ নকরেক ফ্লোরিডা’র AccentTech- আইটি প্রশিক্ষক হিসেবে কাজ করেন নিউ ইয়র্ক বসেই। তিনি ক্লাশ দেন বাংলাদেশসহ মালয়েশিয়া, ইংল্যান্ড, ঘানা, কানাডা, চীন, আরজেন্টিনার মত দেশের ফ্রীল্যান্সারদের প্রশিক্ষণ দেন অনলাইনেই। আমি এটিকে অন্যভাবে ঘুরিয়ে চিন্তা করি। কেমন হবে যদি আমি এই ফ্র্যান্সিংকে গ্রামে নিয়ে যাই। এবং আমি সাফল্যের মুখ দেখতে শুরু করেছি। বাবুল মামা আমার অনেক বড় অনুপ্রেরণা। তাঁর কাছে এমন কিছু বাদ নেই যা পাওয়া যায় না। কী চান? ট্রেনিং ম্যাটারিয়ালস? ভিডিও টিউটোরিয়্যালস? হোয়াট এভার।”








এক দিকে বাবুল ডি’ নকরেক চিন্তা করেছেন এই ফ্রীল্যান্সিং ক্যারিয়ারকে নিয়ে বিভিন্ন দেশে ছড়িয়ে দিতে আর তাঁর ভাগ্নে সুবীর জেভিয়ার নকরেক চিন্তা করেছেন এটিকে দেশের গ্রামে গ্রামে ছড়িয়ে দিতে।
বাবুল ডি’ নকরেক, সুজাত্য নকরেক এবং সুবীর জেভিয়ার নকরেকদের স্বপ্নেরা তাঁদের ডানা মেলুক বিদেশে, দেশে এবং গ্রামেও। তৈরী হোক আরও সাফল্যের গল্প।
নকরেক আইটি তে জানুয়ারী ২০১৮ থেকে নতুন ব্যাচ শুরু হবে। রেজিস্ট্রেশন এর জন্য পেইজে তথ্য দেওয়া আছে।

সুবীর জেভিয়ার নকরেক এর সাথে যোগাযোগ করতে এখানে ক্লিক করুন।
বাবুল ডি’ নকরেক সাথে যোগাযোগ করতে এখানে ক্লিক করুন।


সুজাত্য নকরেক কে পাওয়া যাবে এখানে, ক্লিক করুন।

Sharing is caring! Please share with friends & family if you find this website useful

3 thoughts on “বাংলাদেশে সাফল্যের অনেক গল্প তৈরী করে চলেছে নকরেক – আইটি”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *