নলছাপ্রায় গারোদের প্রাণের উৎসব ওয়ানগালা উদযাপিত

দোলন জেফিরাজ কুবি


১৯ জানুয়ারি নেত্রকোনার জেলার কলমাকান্দার নলছাপ্রায় উৎসব মুখর পরিবেশে উদযাপিত হয় গারো আদিবাসীদের প্রাণের উৎসব ওয়ানগালা।

 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাঃ দীপু মনি এমপি, বিশেষ অতিথি ছিলেন স্থানীয় সংসদ সদস্য ছবি বিশ্বাস, ময়মনসিংহ-১ (ধোবাউড়া) আসনের সংসদ সদস্য জুয়েল আরেং, বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যকরী কমিটির সদস্য উপাধক্ষ রেমন্ড আরেং।


অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নেত্রকোনার জেলা প্রশাসক ড. মোঃ মুশফিকুর রহমান।

গারো জাতির ঐতিহ্যবাহী দামা বাজিয়ে অনুষ্ঠানটি উদ্বোধন করেন ডাঃ দীপু মনি এম পি। অনুষ্ঠানকে কেন্দ্র করে আলোচনায় বক্তারা বহুমাত্রিকতায় যে একটি দেশের সংস্কৃতি সমৃদ্ধ হয় সেই বিষয়টি তুলে ধরেন।

ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবনমান উন্নয়ন সরকারের উদ্দেশ্যে বলে তাঁর বক্তব্যে জানান দীপু মনি।

রেমন্ড আরেং তাঁর বক্তব্যে বলেন, ‘শেখ হাসিনার সরকার গারোসহ বাংলাদেশের সকল আদিবাসী জনগোষ্ঠীর প্রতি অত্যন্ত সংবেদনশীল। সাংস্কৃতিক স্বকীয়তা বজায় রেখে, মুক্তিযুদ্ধ তথা দেশ প্রেমে উজ্জীবিত হয়ে দেশ গড়ার কাজে একনিবিষ্ট হওয়ার জন্য তিনি আহ্বান জানান।

তিনি আরও বলেন, আওয়ামীলীগ সরকার জনবান্ধব সরকার। এই সরকার জনগণের জীবন ও মানের জন্য কাজ করে। দেশের মানুষের জন্য কাজ করে। এই সরকার ক্ষমতায় এলে দেশের উন্নয়ন হয়, মানুষের নিরাপত্তা নিশ্চিত হয়। তাই তিনি আগামী নির্বাচনেও নৌকায় ভোট দেওয়ার উদাত্ত আহবান জানান।

উল্লেখ্য, এই ডাঃ দীপু মনি যখন পররাষ্ট্র মন্ত্রী ছিলেন তখন বলেছিলেন, “বাংলাদেশে আদিবাসী নেই। বাঙ্গালিরাই প্রকৃত আদিবাসী।” তাই তাঁর উপস্থিতি অনেকের মধ্যে ক্ষোভের সঞ্চারও করে। কেউ কেউ তাকে বিশ্বাস ঘাতক বলে অভিহিত করে স্ট্যাটাস দেন ফেইসবুকে।

অনুষ্ঠান শেষে পরিবেশিত হয় গারোদের মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

Sharing is caring! Please share with friends & family if you find this website useful

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *