নকরেক আইটির তৃতীয় আনন্দভ্রমণ আয়োজন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নয়নাভিরাম ক্যাম্পাসে একদিন দেশের এক ঝাঁক নতুন আইটি স্প্যাশালিস্ট উড়লেন কোটি অতিথি পাখির সাথে!

আইটি প্রতিবেদক, ঢাকা থেকে




নকরেক আইটির তৃতীয় বারের মত তাঁদের আইটি প্রশিক্ষণার্থীদের নিয়ে আনন্দভ্রমণ আয়োজন করেছে। এবারের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নয়নাভিরাম ক্যাম্পাসে একদিন দেশের এক ঝাঁক নতুন আইটি স্প্যাশালিস্ট ডানা মেলে উড়েছে লক্ষ-কোটি অতিথি পাখির সাথে পাল্লা দিয়ে।

নকরেক আইটি বর্তমানে গারো আদিবাসী জনগোষ্ঠী ছাড়াও বাংলাদেশের অনেক জাতিগোষ্ঠীর মাঝেই বিশ্বস্থতা এবং নির্ভরতার অন্যতম একটি নাম এবং ব্রান্ড। ইতোঃমধ্যে নকরেক আইটি এর প্রথম ব্যাচ ১০০% সফল হয়েছে এবং প্রত্যেকেই অনলাইন মার্কেটপ্লেসে রেগুলার কাজ করে যাচ্ছে বলে জানিয়েছেন এর সিইও এবং প্রধান প্রশিক্ষক সুবীর জেভিয়ার নকরেক। প্রথম ব্যাচে ৫জন শিক্ষার্থী ছিল এবং সবাই সফল হয়েছেন ফ্রীল্যান্সার হিসেবে।




বর্তমানে ৪টি ব্যাচ এর প্রশিক্ষণ চলছে। তাদের মধ্যে ২য় ব্যাচ ৫ জনের মধ্যে ২ জন সফল ইতোমধ্যে সফল হয়েছেন। ৩য় ব্যাচ ৭ জনে ৫ জন সফল এবং ৪র্থ ব্যাচ ৯ জনে ২ জন(১০টি ক্লাশ চলছে মাত্র) ক্লাশ শেষ হওয়ার আগেই সফল ফ্রীল্যান্সার হিসেবে নিজেদের দক্ষতা প্রমাণ করেছেন।


প্রথম ব্যাচ ছাড়া সব ব্যাচ এখনো রানিং, ফলে সবার সফলতার ব্যাপারে নকরেক আইটি’র মেন্টরের দৃঢ় বিশ্বাস এবং আস্থা আকাশচূড়া।

সুবীর জানান, নকরেক আইটির মূল লক্ষ্য তার ছাত্রদের একেকজন দক্ষ ডিজাইনার এবং ডেভেলপার হিসেবে তৈরি করা। এরই সাথে নকরেক আইটি আর একটি বিশাল চ্যালেঞ্জ নিয়েছে। তা হচ্ছে, যে বা যারা অনার্স-মাস্টার্স শেষেও ইংরেজীতে ভাল করে বলতে বা লিখতে পারেন না, তাদেরকে আন্তরিকতার সহিত ইংরেজী শেখানো এবং মাত্র ৪ মাসেই অনর্গল ইংরেজী বলতে সক্ষম করে তোলা হবে।

নকরেক আইটি’র সি ই ও এর সাথে কথা বলতেএখানে ক্লিক করুন।

কথাপ্রসংগে কিছু বর্ণনা এসে গিয়েছিল। কথা বলছিলাম নকরেক আইটি এর তৃতীয় আনন্দভ্রমণ এর কথা নিয়ে। নকরেক আইটি এর পেইজে লেখা বেশ চোখে পড়ল, “All our hard work, dedication and devotion are centered to be a Happy person, to keep our relatives happy and ultimately make a happy and prosperous society. A tour helps us to dispel our stress and remove the grieves. It brings refreshment to us for a new beginning and removes the inertia among people and helps to discover newness.”



নকরেক আরও জানান, আমাদের সকল পরিশ্রম, সাধনা, ধ্যান ধারণার অন্তর্নিহিত বিষয়বস্তুই হলো নিজে সুখে থাকা, অন্যকে সুখে রাখা, সমাজকে সমৃদ্ধ করা।
Testing with Selenium Online Training by Edureka

প্রথমে নিজের জড়াজীর্ণতাকে কাটিয়ে, একঘেয়েমীকে কাটিয়ে, হতাশাকে কাটিয়েই সুখের মাঝে বসবাস করতে হয়, অন্যের জন্যও তা ব্যবস্থা করতে হয়। একটি আনন্দভ্রমণ অনেকাংশে একেকজন ব্যক্তির একেকরকম মানষিক প্রশান্তির কারণ এনে দিতে পারে। নকরেক আইটি-আইটি সেক্টরে দক্ষ করে গড়ে তোলার পাশাপাশি, একেকজনকে ডাইনামিক হতে এবং জীবনকে উপভোগ করারও শিক্ষা দান করে।”

নকরেক আইটি সারাদিনব্যাপী জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আন্দন্দভ্রমণ এর আয়োজন করে। আয়োজনের মূল আকর্ষণ ছিলোঃ

১। প্রফেশনাল ফটো শ্যুট
২। বটতলা এর নামকরা খাবারের আস্বাদন
৩। অতিথি পাখি পর্যবেক্ষণ
৪। ক্যাম্পাস ভ্রমণ
৫। অনলাইন উপার্জনের সফলতার বাস্তবমুখী গল্প সহভাগিতা।

এই ট্যুর সম্পর্কিত নোটিশ আগে থেকেই নকরেক আইটি এর পেজ-এ দেওয়া হয়েছিল এবং সবার জন্য উন্মুক্ত করা ছিল। যেকেউ অংশগ্রহণ করতে পারবে বলা ছিল। অনেকেই ইচ্ছাপ্রকাশ করলেও ব্যস্ততার দরুণ এই ট্যুরে অনেকেই অংশগ্রহণ করতে পারে নি কিন্তু ট্যুর পরবর্তী ছবি দেখে সবাই আফসোস করছে। এই আনন্দভ্রমণে ১৪ জন অংশগ্রহণ করেছিল। সারাদিন ব্যাপী এই ট্যুর এর ব্যাপারে অনেকেই উচ্ছাস প্রকাশ করে আবারো জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়েই পরবর্তী ট্যুর করার জন্য অনুরোধ করেছেন।

আনন্দ ভ্রমণে অংশগ্রহণ করা সবাই কোটি কোটি অতিথি পাখি দেখে মুগ্ধ হয়েছেন এবং বটতলার খাবার খেয়ে বারংবার ভূয়সী প্রশংসা করতে ভুলেন নি। নকরেক আইটি এর সফল ফ্রিল্যান্সার যিনি কিনা একই সাথে সিটি ব্যাংকে কাজ করেন মিঃ কার্লুস হাউই বলেছেন, “আমি এতটাই মুগ্ধ যে, আমার সারাটা দিন কিভাবে চলে গেলো টেরই পাইলাম না, উহ, অসাধারণ!”

Career skills to jumpstart your future.
ShawAcademy Limited Time Offer One FREE Course

নকরেক আইটি সম্পর্কে জানার জন্য এখানে ক্লিক করুন।

জুঁই বৃষ্টি রিছিল অধিকাংশ সময় সবার ছবি তোলার কাজে ফটোগ্রাফিতে ব্যস্ত থাকলেও বলেন, “ইস! এত সুন্দর ক্যাম্পাস! বাংলাদেশের সকল সৌন্দর্য সব এখানেই ভরিয়ে দিসে।”



অধিকাংশ অংশগ্রহণকারীরই এটা ছিল প্রথমবারের ন্যায় এই ভার্সিটি দেখা, তাই সবাই অত্যন্ত খুশি হয়েছেন এবং সাকসেস স্টোরি সহভাগিতার সময় উচ্ছাস প্রকাশ করেছেন। নকরেক আইটির অন্যতম সফল ফ্রিল্যান্সার মিঃ মুজাহিদ খোন্দকার বলেন, “নকরেক আইটি একটি বিশ্বস্ত আইটি প্রতিষ্ঠান এবং পরিবার-আমি এতে যুক্ত হয়ে অনেক আনন্দিত এবং গর্বিত। তিনি বলেন, “সবাই যেন ছাত্র অবস্থা থেকেই এই সুযোগ গ্রহণ করেন এবং এই বিশাল সম্ভাবনার মাঝে নিজেকে ব্যাপৃত করে সাবলম্বী হন।”

জীবনের জন্য ইংরেজী শিক্ষা-এটা নকরেক আইটি এর নতুন একটি কোর্স। এই ব্যাচের একজন শিক্ষার্থী মৌসুমী নকরেককে যখন জিজ্ঞেস করা হয় কাউকে মিস করছেন কিনা, কেমন লাগছে? তার উত্তরে তিনি বলেন, “কাউরে মিস করার সময়ই পাই নাই, এতটাই আনন্দিত আর মুগ্ধতার আবেশে প্রকৃতির মাঝে মিশে ছিলাম যে কাউরে মিস করবার সময় পাই নাই।”



হাসিখুশি এবং আন্তরিক সুসুমী এর ভাষ্যমতে, “যারা ছাত্র এবং বেকার আছে তারা আইটি সেক্টরের এই বিশাল সম্ভাবনার মাঝে নিজেকে ব্যাপৃত করতে পারে। টিউশনি করার চেয়ে এখানে দক্ষ হয়ে ঘরে বসে উপার্জনের সুযোগ নিতে পারে।”

মুনমুন নকরেক, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের একজন ছাত্রী, যে গারোদের মধ্যে সারা বাংলাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর রেজাল্ট বিবেচনায় সবচেয়ে ভাল রেজাল্ট করেছে। তার আন্তরিকতা, সেই সাথে মুন্নি চিরান, লিপ্না দারিং, সুসুমি চিরান, তাদের আন্তরিকতায় মুগ্ধ হয়ে নকরেক আইটি এর মেন্টর এবং অন্যান্য শিক্ষার্থীরাও তাদেরকে নকরেক আইটি পরিবারে স্বাগতম জানান এবং তারাও শীর্ঘই জয়েন করার আশাবাদ ব্যক্ত করেন।

মুন্নি চিরান জাহাঙ্গীরনগর বিশেবিদ্যালয়ে প্রত্নতত্ত্ব নিয়ে পড়ছেন, তিনি নকরেক আইটির উত্থানকে গারো জাতির জন্য একটি ইতিবাচক দিক হিসেবে দেখছেন এবং শুভকামনা জানিয়েছেন। তিনি বলেন, “আমরা ভার্সিটি শেষ করে আর এনজিও নির্ভর চাকরী করার মনমানষিকতা রাখি না। আইটি সেক্টর হতে পারে আমাদের জন্য অন্যতম শ্রেষ্ঠ পন্থা। তাই সময় সুযোগ করে আমাদের এই সেক্টরে দক্ষ হওয়া উচিত।”



মুন নকরেক এবং মুন্নি চিরান এর পরিচালনায় ১৪টি আইটেম এর খাবার খেয়ে ফ্রিল্যান্সার ব্রুনো চিরান বলেন, “উফ, মনে হইলো যেনো বিরিশিরির কোনো দাওয়াত বাড়িতে খাইলাম। অন্যদিকে ঠাট্টাছলে নকরেক আইটি এর মেন্টর এবং ক্যারিয়ার গাইড্যান্স বলেন,”উফ! আমার সাথে মৌসুমী বসেছে, ও খেতে পারে না তা দেখে আমার রুচি কমে গেসে, তাও ১২টি পদ শেষ করেছি ১৪টি থেকে। এতো রীতিমত পেটের প্রতি অত্যাচার!”

ক্যাম্পাসে ঘুরাঘুরির পাশাপাশি বিভিন্ন লোকেশনে প্রফেশনাল ছবি তোলার পাশাপাশি বিভিন্ন গ্রুপের সাথে পরিচিত হওয়া, এবং একই সাথে আনন্দ সহভাগিতায় আন্তরিকতায় ভরা ছিল সকলের মানষিকতা।

নকরেক আইটি’র সাথে যোগাযোগ করতেএখানে ক্লিক করুন।





এই আনন্দভ্রমণে অংশগ্রহণ করার জন্য সবুজ সিমসাং হালুয়াঘাট জয়রামকুরা থেকে এবং মিঃ কার্লুস হাউই জামালপুর থেকে এসে জয়েন করেন এবং অন্যান্যরা ঢাকার বিভিন্ন এরিয়া থেকে জয়েন করেন। এ থেকে বুঝা যায় নকরেক আইটি পরিবার এবং তাদের শিক্ষার্থীরা একে অপরের প্রতি কতটা আন্তরিক।

সকাল ৯টা থেকে শুরু করে সন্ধ্যা ৬টা পর্যন্ত সারাদিনব্যাপী ১৪ জন শিক্ষার্থী এই প্রোগামে সবাই স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেছেন এবং একটি আনন্দঘন এবং চির স্মরণীয় করে রেখেছেন অমিত আনন্দভ্রমণ।

Photo Credit: Nokrek-IT




Fiverr

১৪৯ টি বিশ্ববিদ্যালয়ের যে কোন কোর্স ঘরে বসেই করা যাচ্ছে কোর্সেরা’য়! সবগুলো কোর্স দেখার জন্য নিচের ব্যানারে ক্লিক করুন।
Coursera CS
Discover Data Science with Coursera
DevOps Online Training by Edureka

Testing with Selenium Online Training by Edureka

Flat 20% Off on Live Online Training by Edureka

ShawAcademy Limited Time Offer One FREE Course




Sharing is caring! Please share with friends & family if you find this website useful

2 thoughts on “নকরেক আইটির তৃতীয় আনন্দভ্রমণ আয়োজন”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *