থকবিরিম প্রকাশনী থেকে গারো কবি এবং লেখকদের প্রকাশিত বই থাকছে অমর একুশের বই মেলায়

দ্য গারোজ ২৪ নিউজ ডেস্ক,

থকবিরিম প্রকাশনী থেকে গারো আদিবাসী কবি এবং লেখকদের লেখা ৪ টি বই প্রকাশিত হয়েছে এবং সেগুলো ইতোঃমধ্যেই বই মেলায় তাঁদের নিজস্ব স্টলে পাওয়া যাচ্ছে।

এছাড়াও আরও কিছু বই প্রেসে ছাপার জন্য অপেক্ষমাণ রয়েছে। ছাপা হলেই সেগুলো আসছে চলতি বই মেলায়। এ সংবাদের সত্যতা নিশ্চিত করেছেন ফ্রান্স প্রবাসী কবি, লেখক এবং প্রকাশক লুই চিরান।

তিনি জানান, আদিবাসী লেখকদের লেখা সর্বস্তরের পাঠকদের হাতে পৌছে দেবার লক্ষ্যে থকবিরিম কাজ করে যাচ্ছে অবিরাম। থকবিরিম প্রকাশিত গবেষণা বই এর মধ্যে গারো লেখক মতেন্দ্র মানখিনের গারোদের লোকায়ত জীবনধারা, ফিডেল ডি. সাংমা ও লুই সাংমা’র “গারো সংস্কৃতির মাধুর্য”, সুমনা চিসিমের “গারো জাতির ব্যবহৃত বনজ ঔষধি” উল্লেখযোগ্য।

কবিতার বই থাকছে নীলু রুরামের ‘অব্যক্ত বেদনা’, পরাগ রিছিলের অনুবাদসহ ব্যঞ্জন মৃ’র গারো ভাষার কবিতা ‘ময়ূর ব্যঞ্জনা’। গবেষণাধর্মী গ্রন্থ গারো সংস্কৃতির মাধুর্য ছাড়া বাকীসব বইসমূহ ইতোমধ্যে একাডেমি প্রাঙ্গনের বহেরাতলা লিটলম্যাগ চত্ত্বরে ৯২ নং স্টলে পাওয়া যাচ্ছে।

থকবিরিম গারো জাতিসত্ত্বার প্রথম প্রকাশনী। গারো শব্দ থকবিরিমের অর্থ বর্ণমালা। এই সংস্থাটি ছোট পরিসরে হলেও প্রকাশনীতে সমানতালে এগিয়ে আছে থকবিরিম। ২০১০ সাল থেকে নিয়মিত বইমেলায় হাজির থাকছে আদিবাসী এই প্রকাশনী। প্রকাশনীতে মিঠুন রাকসামের সাথে আরো যুক্ত হয়েছেন গারো প্রবাসী লেখক লুই সাংমা।

থকবিরিম প্রকাশনীর কর্ণধার লুই সাংমা ও মিঠুন রাকসাম জানান, ছোট কাগজ সম্পাদনার পাশাপাশি থকবিরিম বিশিষ্ট গারো লেখকদের বই প্রকাশ করে আসছে ২০০৯ সাল থেকে।


Sharing is caring! Please share with friends & family if you find this website useful

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *